মিলিটারী ডায়েট (Military Diet)

ওজন কমানোই কী সব?

মিলিটারী ডায়েট (Military Diet)

এ ডায়েটকে ৩ দিনের ডায়েট/নেভি ডায়েট/আর্মি ডায়েট বা আইসক্রিম ডায়েটও বলা হয়। এটি এমন একটি ওজন হ্রাসকারী ডায়েট যা অনুসরণ করলে ১ সপ্তাহে ১০ পাউন্ড ওজন কমে। এটি মূলত একটি চক্রাকার ডায়েট। সপ্তাহে ৩ দিন এ ডায়েট অনুসরণ করার পর মাঝে ৪ দিন বন্ধ রেখে আবার শুরু করা হয়। একজন ব্যক্তি তার কাঙ্খিত ওজনে না পৌঁছানো পর্যন্ত এভাবেই চক্রাকারে অনুসরণ করা হয়। প্রথম ৩ দিন ১১০০-১৪০০ ক্যালরির মধ্যে লো ক্যালরিযুক্ত খাবার দেয়া হয়। মূল খাবারের মধ্যবর্তী সময়ে কোন স্ন্যাক্স থাকে না। বাকি ৪ দিন খাবারের ব্যাপারে কোন বাধা নিষেধ না থাকলেও দৈনিক ১৫০০ ক্যালরির মধ্যে সীমাবদ্ধ রাখা হয়। এই ডায়েটের মাধ্যমে ওজন কমলেও তা দীর্ঘস্থায়ী হয় না। এছাড়াও দীর্ঘসময় ধরে এ ডায়েট অনুসরণ কখনোই করা যায় না।

 

কুফল: তীব্র ক্ষুধা লাগা, মস্তিষ্কের কার্যকারিতা হ্রাস পাওয়া, মাথা ব্যথা, স্বাভাবিক খাবারে ফিরে আসলে দ্রুত ওজন বৃদ্ধি পায়। মুখ, বুক ও পেটে কর্টিসেল বৃদ্ধি পায়। ফলশ্রুতিতে উচ্চরক্তচাপ, অস্টিওপরোসিস, মাংসপেশীর দুর্বলতা দেখা দেয়। এছাড়াও চুল পড়া, হতাশা, অস্থিরতা দেখা দেয়।

 

স্বাভাবিক খাদ্যাভ্যাস ও সুষম খাদ্য পরিকল্পনায় এধরণের কোনো সমস্যা হয় না। মনে রাখবেন প্রতিকারের চেয়ে প্রতিরোধ উত্তম। অবশ্যই অভিজ্ঞ পুষ্টিবিদের পরামর্শ নিন। (more)

সৈয়দা শারমিন আক্তার

সিইও এন্ড প্রিন্সিপাল নিউট্রিশনিস্ট
© ডায়েট কাউন্সেলিং সেন্টার

Send message to Diet Counseling Centre