তেল ছাড়া বেগুন ভাজা

ডায়েট কাউন্সেলিং সেন্টার নিজস্ব পর্যবেক্ষণে মানুষের প্রয়োজনের দিক বিবেচনা করে দৈনন্দিন খাবারের কিছু পরিবর্তন করে লো-ক্যালরি খাবার, লো-কোলেস্টেরল খাবার তৈরী করেছে। যা সম্পূর্ণ আমাদের তৈরী। আপনাদের সুবিধার্থে সেরকম কিছু রেসিপি ধারাবাহিকভাবে আপনাদের সামনে তুলে ধরা হবে। ঠিক তেমনি একটি রেসিপি

তেল ছাড়া বেগুন ভাজা

বেগুন ভাজা তৈরীর জন্য বেগুন গোল গোল চাক চাক করে কেটে নিন। তাতে সামান্য হলুদ গুড়া, কাচামরিচ বাটা, পেয়াজ বাটা এবং সামান্য লবণ (উচ্চরক্তচাপ রোগীরা এক্ষেত্রে সাধারণ লবণের ক্ষেত্রে সি-সল্ট ব্যাবহার করবেন) মিশিয়ে কিছুক্ষণ মেখে ঢেকে রেখে দিন। একটি ছোট পাত্রে তেতুল পানি তৈরী করুন। তেতুল পানির ধরণ পাতলা হবে বেশী ঘন হবে না।

তেতুল পানিতে সামান্য লবণ, ভাজা জিরার গুড়া ও সাদা গোলমরিচ গুড়া মেশাতে হবে। এরপর ননস্টিক ফ্রাইপ্যান গরম হওয়ার পর তেতুল পানিতে বেগুন চুবিয়ে চুবিয়ে ফ্রাইপ্যানে দিয়ে কম আগুন দিয়ে ঢেকে দিতে হবে। মাঝে মাঝে ঢাকনা সরিয়ে সামান্য তেতুল পানি ফ্রাইপ্যানে দিতে হবে। এভাবে উল্টিয়ে উল্টিয়ে সামান্য পোড়া পোড়া অবস্থায় নামাতে হবে।

এই খাবারটিতে ক্যালরি খুবই কম। তাছাড়া এই খাবারটি ওজন কমাতে, হৃদরোগী, ডায়াবেটিস আছে তাদের জন্য খুবই উপকারী। একেক সময় এই রেসিপিটি অরুচি ব্যক্তিদের জন্যও খুবই ভাল।

সৈয়দা শারমিন আক্তার

সিইও এন্ড প্রিন্সিপাল নিউট্রিশনিস্ট
© ডায়েট কাউন্সেলিং সেন্টার