ইফতারে ক্যালরী বুঝে খাবার নির্বাচন করুন

পবিত্র রমজানে অনেকেই সচেতনভাবে স্বাস্থ্যসম্মত ইফতার ও সেহরী খাওয়ায় অভ্যস্থ না। সে কারণে এ মাসে নিজেকে সুস্থ রাখা সম্ভব হয় না। অথচ রোজা পালনে সঠিক খাদ্যাভ্যাস কী, তা জেনে নিজেকে সম্পূর্ণ নিয়ন্ত্রণে রাখা সম্ভব। সঠিক খাদ্যাভ্যাসে অভ্যস্থ হতে এমন কোনো কঠিন পদ্ধতি মেনে চলার প্রয়োজন নেই। শুধু খেয়াল রাখুন, রোজা পালনে আপনার দেহের সুস্থতায় খাদ্যাভ্যাসে কী কী পরিবর্তন আনা প্রয়োজন। এক্ষেত্রে প্রথমেই জেনে নিন রোজায় সাধারণত: দৈহিক সমস্যা কি কি হতে পারে এবং সমস্যা উত্তরণে কি ব্যবস্থা নিতে হবে।

সুস্থভাবে রোজা পালনে কিছু নিয়ম মেনে চলুন। যেমন ইফতারে লোভ সামলিয়ে কম আইটেমের ইফতার, রাতের খাবারের পরিমাণ একটু বেশি এবং সেহরীতে সহজপাচ্য বা কম খাদ্য গ্রহণ করা উত্তম। কিন্তু প্রায়শ: দেখা যায় সবাই ইফতার এবং সেহরীতেই বেশি পরিমাণে খাবার খাচ্ছেন। এর নেতিবাচক প্রভাব পরিষ্কারভাবে ফুটে ওঠে। তাতে সমস্যা বাড়তেই থাকে। যেমন: ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে না, হাইপারটেনশন, আমাশয়, কোষ্ঠবদ্ধতা, রক্তে লিপিডের পরিমান বাড়ে, এসিডিটি হয়। আবার অনেকেই দেখা যায় শেষের রোজাগুলো রাখতেই পারছেন না, খুবই কষ্ট করে রাখছেন। শুধু খাদ্যাভ্যাস পরিবর্তন করে, খাদ্যাভ্যাস গ্রহণের অপকারিতা-উপকারিতা জেনে একটু নিয়ম-কানুন মেনে সাবধানতা অবলম্বন করলেই নিজেকে এবং পরিবারের সকলকে নিয়ে সুস্থভাবে রোজা পালন সম্ভব। সাধারণত রোজায় কিছু অনিয়মের কারণে অনেককেই দেখা যায় অনিয়ন্ত্রিত শারীরিক সমস্যায় ভোগেন এবং অসুস্থতা নিয়ে দু:শ্চিন্তা করেন।

ইফতারিতে অনেক ধরণের খাবারের আয়োজন থাকে। একেকটি আইটেমে ক্যালরির পরিমাণও অনেক বেশী। এই গরমে নিজেকে সুস্থ রাখতে কম ক্যালরিযুক্ত খাবার নির্বাচন করুন। সাধারণত যেসব খাবার রমজানে প্রচলিত খাবার সেগুলোর কয়েকটি পুষ্টিমূল্য ১ পরিবেশন অনুযায়ী দেয়া হলো-

খাবারের নামক্যালরী (কি.ক্যা.)খাদ্যআঁশ (গ্রাম)প্রোটিন (গ্রাম)ফ্যাট (গ্রাম)শর্করা (গ্রাম)ক্যালসিয়াম (মি.গ্রা.)আয়রন (মি.গ্রা.)
লুচি (১টা)৮৫০.০৩৮১.৪২৫.১১৯.৫৪২.৯৭০.৩৩
আলুর চপ (১টা)৭২.০৯০.৩৬২.২৬৮১.৬৪১২.৭১৬.১৩০.৬৪৫
জিলাপী (১টা)২৫৩.৯৬০.০৩১১.১৩৬১৬.৭৬২৪.৫৩৪.৪২০.২৬
হালিম
(স্যুপের বাটির ১ বাটি)
৫২৫১.৭৩৫০.৪৭৫.৫৬৮.২৪৭৪.৪৬
দইবড়া (১টা)৯৬০.০৯৩৩.৮২১.৮১১২.১১৮৭.২১.২৩
চিড়ার পোলাউ (২০০ গ্রাম)৪২৩.৭২.৩৩৬.৯৬২২.৪৪৩.৯৫৩৯.৯২
নানরুটি (৪৩গ্রাম)১৫৬.২৫০.১২৫৪.৫৩১.৬২৩০.৭৯৯.৫৮১.০৪
চটপটি (২৩০গ্রাম)৪৪৩৭.১১২১.২৩৩.৯২৮১.৫৮১৪৬.৬৮.২৯
পিয়াজু (২৫ গ্রাম)১০৯৫.২৪.৩১২
খেজুর (২০গ্রাম)২৮.৮০.৭৪০.২৪০.০৮৬.৭৬ (জটিল র্শকরা)৪.৪
ছোলা (১০০ গ্রাম)৩৬০৩.৯১৭.১৫.৩৬০.৯২০২১০.২
সৈয়দা শারমিন আক্তার

সিইও এন্ড প্রিন্সিপাল নিউট্রিশনিস্ট
© ডায়েট কাউন্সেলিং সেন্টার
(article posted to Daily Desh Rupantor)

Send message to Diet Counseling Centre